English

34 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

তাইওয়ানকে চীনের অংশ বলায় কাতারের সমালোচনা

- Advertisements -
Advertisements

ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতার তাদের এক ওয়েবসাইটে তাইওয়ানকে চীনের অংশ বলে উল্লেখ করেছে। সে কারণে বুধবার কাতারের সমালোচনা করেছে তাইওয়ান।

Advertisements

যারা বিশ্বকাপের টিকিট কেটেছেন তাদের সবাইকে ‘হায়া’ কার্ডের জন্য আবেদন করতে হচ্ছে। কারণ এই কার্ড কাতারের ভিসা হিসেবে কাজ করবে। মঙ্গলবার এই কার্ডের আবেদন সংশ্লিষ্ট ওয়েবসাইটের জাতীয়তা অংশের ড্রপ-ডাউন তালিকায় তাইওয়ানের নাম ছিল না। এর কারণ হিসেবে কাতারের এক কর্মকর্তা তাইওয়ানের নাগরিকদের চীনা হিসেবে বিবেচনা করা হবে বলে জানিয়েছিলেন।

এরপর বুধবার ওয়েবসাইটে ‘তাইওয়ান, চীনা রাজ্য’ এই শব্দগুলো যুক্ত করা হয়। সঙ্গে তাইওয়ানের পতাকা ব্যবহার করা হয়। কিন্তু ঐ শব্দগুলোও তাইওয়ানের নাগরিকদের ক্ষুব্ধ করেছে।

এর প্রতিক্রিয়ায় বুধবার তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জোয়ানে উ বলেন, আমাদের দেশকে খাটো করার চেষ্টা মেনে নেওয়া যায় না। তারা আয়োজকদের সঙ্গে যোগাযোগ করে অবিলম্বে বিষয়টি সংশোধনের চেষ্টা করছেন বলেও জানান তিনি

কাতারের আয়োজকদের একটি ‘সুন্দর বিশ্বকাপ ফুটবল’ উপহার দেওয়ার আহ্বান জানান উ। কোনো ‘অসঙ্গত রাজনৈতিক উপাদান’ যেন বিশ্বকাপ আয়োজনে প্রভাব ফেলতে না পারে সে দাবিও জানান তিনি।

বিশ্বের বেশিরভাগ দেশের মতো কাতারের সঙ্গে তাইওয়ানের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন