English

29 C
Dhaka
শুক্রবার, মে ২৭, ২০২২
- Advertisement -

তিন রুশ কূটনীতিককে বহিষ্কার করল নরওয়ে

- Advertisements -

এবার নরওয়ে থেকে তিন রুশ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

Advertisements

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেছেন, রাশিয়ার তিনজন বহিষ্কৃত কূটনীতিক এমন সব কর্মকাণ্ড পরিচালনা করছিলেন, যা তাদের কূটনৈতিক মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। নরওয়ে সরকার বলছে, বহিষ্কৃতরা কূটনীতিক পরিচয়ের আড়ালে গুপ্তচরবৃত্তিতে নিয়োজিত ছিলেন।

নরওয়েজীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য মতে, কিয়েভের বাইরের বুচা শহরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে রাশিয়ার বাহিনীর বীভৎস গণহত্যার খবর প্রকাশ পাওয়ার পর এই সিদ্ধান্তটি নেওয়া হয়।

পররাষ্ট্রমন্ত্রী হুইটফেল্ড এ প্রসঙ্গে বলেন, ‘আমরা আমাদের ঘনিষ্ঠ মিত্র এবং অংশীদারদের সঙ্গে যৌথভাবে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে অবস্থান নেব। এ ছাড়া ইউক্রেনের প্রতি জোরাল সমর্থন জানিয়ে একসঙ্গে প্রচেষ্টা চালানো অব্যাহত রাখব। ’

Advertisements

কূটনীতিক বহিষ্কারের এই সময়টা কোনো কাকতালীয় ব্যাপার নয় মন্তব্য করে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী বলেন, নরওয়ে এমন এক সময় সিদ্ধান্তটি নিতে বাধ্য হয়েছে, যখন রাশিয়ার বাহিনী ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে গণহত্যায় লিপ্ত হয়েছে।

এর আগে একই ধরনের কারণে স্ক্যান্ডিনেভিয়া অঞ্চলের দেশ ডেনমার্ক ১৫ জন এবং সুইডেন তিন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। এ ছাড়া জার্মানি, ফ্রান্স, ইতালি, স্পেন, লিথুয়ানিয়াসহ কয়েকটি দেশ রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করেছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন