English

29 C
Dhaka
বুধবার, জুন ২৬, ২০২৪
- Advertisement -

নতুন বছরে সিংহাসন ছাড়ার ঘোষণা ডেনমার্কের রানির

- Advertisements -

সবাইকে অবাক করে দিয়ে হঠাৎই সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেটা। টেলিভিশনের পর্দায় নতুন বছর শুরুর ভাষণ দিতে গিয়ে সিংহাসন ছাড়ার কথা জানান তিনি। এসময় তার এই ভাষণ টিভিতে সরাসরি সম্প্রচার করা হচ্ছিল।

আগামী ১৪ জানুয়ারিতে সিংহাসন ত্যাগ করবেন তিনি। রানি হওয়ার ৫২ বছর পর তিনি দায়িত্ব ছাড়ছেন। ঘোষণায় রানি বলেন, ‘আমি আমার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডেরিককে সিংহাসন দিয়ে যাচ্ছি।’

Advertisements

২০২৩ সালের শুরুর দিকে পিঠে অস্ত্রোপচার হওয়ার পরই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে ভাষণে জানিয়েছেন রানি।

তিনি বলেন, ‘অস্ত্রোপচার থেকে স্বাভাবিকভাবেই ভবিষ্যৎ নিয়ে এই চিন্তা মাথায় এসেছে যে, আগামী প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেওয়ার সময় হয়ে এসেছে কিনা।’

Advertisements

রয়টার্সের খবরে বলা হয়েছে, ডেনমার্কের ইতিহাসে ৮৩ বছর বয়সী মার্গারেটাই সবচেয়ে বেশিদিন দায়িত্বে থাকা রানি। ১৯৭২ সালের ১৪ জানুয়ারি তারিখে পিতার মৃত্যুর পর তিনি দেশ শাসনের দায়িত্ব নিয়েছিলেন। ইউরোপের প্রাচীনতম রাজতন্ত্রের এই দেশটির তিনিই প্রথম রানি। সিংহাসনে বসার সময় তার বয়স ছিল মাত্র ৩১ বছর।

২০২২ সালের সেপ্টেম্বরে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেটা ইউরোপের সবচেয়ে দীর্ঘস্থায়ী রানি হয়ে ওঠেন।

এতবছর ধরে রানি হিসেবে তাকে সমর্থন দিয়ে আসার জন্য ড্যানিশ জনগণকে ধন্যবাদ জানান রানি দ্বিতীয় মার্গারেটা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন