English

31.1 C
Dhaka
বুধবার, মে ২৫, ২০২২
- Advertisement -

ব্রিটেনেও ৯/১১ এর মতো হামলা হতে পারে : ব্রিটিশ গোয়েন্দা সংস্থা

- Advertisements -

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে ঘটেছিল এক ভয়াবহ সন্ত্রাসী হামলা। সেদিন আল-কায়েদার সন্ত্রাসীরা চারটি বিমান ছিনতাই করে। দুটি বিমান দিয়ে আঘাত করা হয় নিউইয়র্কের বিশ্ববাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে, একটি আঘাত করে ওয়াশিংটনের পেন্টাগনে, আরেকটি বিধ্বস্ত হয় একটি ফাঁকা মাঠে।

Advertisements

মার্কিন যুক্তরাষ্ট্রে সংঘটিত সবচেয়ে বড় এই সন্ত্রাসী হামলায় নিহত হয় প্রায় ৩ হাজার মানুষ। এই হামলা ছিল শতাব্দীর অন্যতম সবচেয়ে ভয়াবহ একটি হামলা। শুধু আমেরিকানদের জন্যই নয়, গোটা বিশ্ব চমকে গিয়েছিল ঘটনার ভয়াবহতায়। এবার ৯/১১ এর মতো ভয়াবহ হামলা ব্রিটেনেও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইফাইভের প্রধান কেন ম্যাককালাম। খবর ডেইলি মেইলর।

Advertisements

গত চার বছরে অন্তত ৩১টি সন্ত্রাসী হামলা ব্যর্থ করার দাবি জানিয়ে তিনি বলেছেন, ‘আফগানিস্তানে তালেবানদের বিজয় তার দেশে চরম পন্থীদের উৎসাহিত করছে।’ মহামারির মধ্যেও ৬টি সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে বলে জানান তিনি। এছাড়া সম্প্রতি এধরনের দু’টি হামলার পরিকল্পনাও নস্যাৎ করার কথা উল্লেখ করনে কেন ম্যাককালাম।

৯/১১ এর মত বা এধরনের আরও ভয়ঙ্কর হামলার মুখোমুখি দাঁড়িয়ে আছে ব্রিটেন বলেও দাবি করেন এমআইফাইভ প্রধান। ব্রিটিশ সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল লর্ড রিচার্ডও একই ধরনের শঙ্কা প্রকাশ করেছেন। তার ধারণা, সরকারের নিয়ন্ত্রণ নেই এসব এলাকায়, ৯/১১ এর মতো হামলার পরিকল্পনা করা হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন