English

29 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

ভারত সফরে ইউক্রেনের মন্ত্রী

- Advertisements -

রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পর ইউক্রেনের কোনো মন্ত্রী প্রথমবারের মতো ভারত সফরে এসেছেন। রোববার (৯ এপ্রিল) ইউক্রেনের উপপররাষ্ট্রমন্ত্রী এমিন জাপারোভা ভারতে আসেন।

ইউক্রেনের মন্ত্রীর এই সফরে ভারতীয় নেতৃত্বের সঙ্গে জাপারোভা দ্বিপক্ষীয় সম্পর্ক, যুদ্ধ পরিস্থিতি এবং দুই দেশের স্বার্থসংবলিত বৈশ্বিক বিষয় নিয়ে কথা বলবেন।

এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, জাপারোভা এই সফরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখির সঙ্গে দেখা করবেন। ভারতের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিশরির সঙ্গেও তিনি সাক্ষাৎ করবেন। এ ছাড়া দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে তিনি আলোচনা করবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) সঞ্জয় ভার্মার সঙ্গে। ওই বৈঠকে ইউক্রেনের সাম্প্রতিক পরিস্থিতি পর্যালোচনা করা হবে। দুই দেশের স্বার্থ সম্পর্কিত বিভিন্ন বৈশ্বিক বিষয় নিয়েও দুই পক্ষের মতবিনিময় হবে বলে মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, ইউক্রেনের সঙ্গে ভারতের সম্পর্ক খুবই উষ্ণ ও বন্ধুত্বের। ৩০ বছরের বেশি কূটনৈতিক সম্পর্কে দুই দেশ বহু ক্ষেত্রে সহযোগিতার বিস্তার ঘটিয়েছে। বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ও প্রতিরক্ষায় সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। এই সফর সেই সুসম্পর্কের ব্যাপ্তি ঘটাতে সহায়ক হবে।

সরকারি সূত্র অনুযায়ী, ইউক্রেন চাইছে আগামী সেপ্টেম্বরে জি-২০ শীর্ষ সম্মেলনে তাদের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ভারত আমন্ত্রণ জানাক। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইউক্রেন সফরে যাওয়ার জন্য প্রেসিডেন্ট জেলেনস্কির আমন্ত্রণপত্রও জাপারোভা এই সফরে তুলে দিতে পারেন বলে কারও কারও ধারণা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন