English

29 C
Dhaka
বুধবার, জুন ২৬, ২০২৪
- Advertisement -

লিউকেমিয়ায় আক্রান্ত হয়েছেন সিরিয়ার ফার্স্ট লেডি

- Advertisements -

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী এবং দেশটির ফার্স্ট লেডি আসমা আল-আসাদ লিউকেমিয়ায় আক্রান্ত হয়েছেন। এর আগে ২০১৯ সালে তিনি ব্রেস্ট ক্যান্সার থেকে সুস্থ হয়ে ওঠেন। কিন্তু এবার তিনি লিউকেমিয়ায় আক্রান্ত হলেন। মঙ্গলবার প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর এএফপির।

Advertisements

এক বিবৃতিতে বলা হয়েছে, বেশ কিছু উপসর্গ দেখা দেওয়ায় বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর ফার্স্ট লেডি আসমা আল-আসাদের তীব্র মাইলয়েড লিউকেমিয়া ধরা পড়েছে।

Advertisements

ওই বিবৃতিতে বলা হয়েছে, সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে ফার্স্ট লেডি বিশেষ চিকিৎসা প্রোটোকল মেনে চলবেন এবং সরাসরি সব ধরনের সম্পৃক্ততা থেকে দূরে থাকবেন।

আসমা আল-আসাদের জন্ম এবং বেড়ে ওঠা যুক্তরাজ্যে। তবে তার পরিবার মূলত মধ্য সিরিয়ার। দেশটির একজন প্রভাবশালী নারী ব্যক্তিত্ব তিনি। বর্তমানে পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার অধীনে রয়েছেন আসমা। এছাড়া সিরিয়ায় সংঘাত চলাকালীন সময়ে তাকে নিয়ে বেশ বিতর্কও ছিল।

লিউকেমিয়া হচ্ছে অস্থিমজ্জার ক্যান্সার। অধিকাংশ ক্ষেত্রে এর প্রধান লক্ষণ শ্বেত রক্তকণিকার অস্বাভাবিক সংখ্যাবৃদ্ধি। রক্তে ভ্রাম্যমাণ এই শ্বেত রক্ত কণিকাগুলো অপরিণত ও অকার্যকর।

লিউকেমিয়া বেশিরভাগ ক্ষেত্রে অস্থি মজ্জা (হাড়ের নরম ভিতরের অংশ) থেকে শুরু হয় এবং সাধারণত প্রাথমিক শ্বেত রক্তকণিকার সঙ্গে সম্পর্কিত। তবে লিউকেমিয়া অন্যান্য প্রাথমিক রক্তকণিকাতেও শুরু হতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন