English

28 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে দক্ষিণ আফ্রিকা

- Advertisements -
Advertisements

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার দিকে অগ্রসর হচ্ছে দক্ষিণ আফ্রিকা। জানা গেছে, ইসরায়েলি দূতাবাস বন্ধ করে দিতে দেশটির সংসদে একটি বিল উত্থাপন করবে বিরোধী দল ইকোনোমিক ফ্রিডম ফাইটার্স (ইএফএফ)। আর তাতে সমর্থন জানানোর কথা বলেছে ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ওই বিল নিয়ে দক্ষিণ আফ্রিকার সংসদে বিতর্ক হবে। আর সেটি বিলটি পাস করানোর মাধ্যমে গাজায় যুদ্ধবিরতি ঘোষণা না করা পর্যন্ত ইসরায়েলের সঙ্গে সবধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করবে দেশটি।

Advertisements

বুধবার দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেদি প্যান্ডর বলেছেন, ইসরায়েলি বাহিনী গাজায় যে ধরনের নৃশংসতা চালাচ্ছে, তাতে আমরা আতঙ্কিত। তাদের হিংস্রতা ক্রমেই ভয়াবহ দিকে যাচ্ছে।

দীর্ঘদিন ধরে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা ও ফিলিস্তিনিদের সমর্থনে কাজ করছে দক্ষিণ আফ্রিকা। দেশটির বর্তমান সরকার ফিলিস্তিনিদের অবর্ণনীয় নিপীড়নের ঘটনাকে ১৯৯৪ সালে অবসান ঘটা বর্ণবাদী শাসনের সময়কার দুর্দশার সঙ্গে তুলনা করেছে।

এরই মধ্যে গাজায় নির্বিচার হামলা চালানোর দায়ে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অভিযোগ দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। দেশটির প্রেসিডেন্ট রিসিল রামাফোসা ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ দায়েরের তথ্যটি নিশ্চিত করেছেন।

গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকেই এর বিরুদ্ধে অবস্থান নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দেশটি প্রথম থেকেই গাজার বেসামরিক জনগণের ওপর হামলা বন্ধের আহ্বান জানিয়ে আসছে।

গত মাসে কায়রোতে অনুষ্ঠিত শান্তি সম্মেলনে অংশ নিয়ে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা সংঘাতে লিপ্ত উভয়পক্ষকে অস্ত্র সরবরাহ না করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহ্বান জানিয়েছিলেন। একই সময়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় গাজায় বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য সৈন্য মোতায়েনে জাতিসংঘের প্রতি অনুরোধ জানায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন