English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

পবিত্র ঈদে মিলাদুন্নবীতে আমিরাতে তিন দিনের ছুটি

- Advertisements -
Advertisements

পবিত্র ঈদে মিলাদুন্নবীর দিন সরকারি ছুটি ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত। আগামী ২৯ সেপ্টেম্বর (শুক্রবার) দেশটিতে ঈদে মিলাদুন্নবী পালিত হবে। এবার দেশটিতে সরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তিরা তিন দিনের ছুটি পাচ্ছেন। কারণ দেশটিতে সরকারি চাকরিজীবীদের সাপ্তাহিক ছুটি শনি ও রোববার। এর সঙ্গে শুক্রবার যোগ হয়ে তারা টানা তিন দিনের ছুটি পাচ্ছেন।

Advertisements

তবে দেশটির মন্ত্রিসভার এক বৈঠকে সরকারি এবং বেসরকারি উভয় কর্মীদের ক্ষেত্রেই তিন দিনের ছুটি মঞ্জুর করা হয়েছে। ফলে সারা দেশেই এ সময় উৎসবের আমেজ বিরাজ করবে।

আরবি ‘ঈদে মিলাদুন্নবী’র শাব্দিক অর্থ- মহানবীর (স.) জন্মদিনের আনন্দোৎসব। মুসলমানরা ১২ রবিউল আউয়াল মহানবী হয়রত মুহম্মদ (স.) এর জন্ম ও মৃত্যু (ওফাত) দিবস হিসেবে পালন করে। কারণ এ দিনেই রাসুলে করীম (স.) ইন্তেকালও করেন। সেই হিসেবে আগামী ২৮ সেপ্টেম্বর ১২ রবিউল আউয়াল। বাংলাদেশেও ঈদে মিলাদুন্নবীর (স.) দিন সাধারণ ছুটি।

মহানবী হযরত মুহম্মদ (স.) ৫৭০ খ্রিস্টাব্দের হিজরি রবিউল আউয়াল মাসের ১২ তারিখে মক্কার কুরাইশ বংশে জন্ম নেন। আরবের মরুপ্রান্তরে শান্তির ধর্ম ইসলামের প্রচার শুরু করেন তিনি। তার আবির্ভাব এবং ইসলাম ধর্মের প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল।

দীর্ঘ ২৩ বছর ইসলাম ধর্ম প্রচার করে ৬৩ বছর বয়সে ১২ রবিউল আউয়ালই মহানবী (স.) মৃত্যুবরণ করেন। দিনটি ঈদে মিলাদুন্নবী (স.) হিসেবে সারা পৃথিবীর মুসলমানরা পালন করে থাকে।

এদিকে বাংলাদেশে আগামী ২৮ সেপ্টেম্বর (১২ রবিউল আউয়াল) বৃহস্পতিবার পালিত হবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.)। রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন