English

29 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

বাইডেনের বাড়িতে ১৩ ঘণ্টা তল্লাশি, গোপন ৬ নথি উদ্ধার

- Advertisements -
Advertisements

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেলাওয়্যারের বাড়িতে ১৩ ঘণ্টা ধরে তল্লাশি চালিয়েছে বিচার বিভাগ। এ সময় তদন্তকারী কর্মকর্তারা আরো ছয়টি গোপন নথি উদ্ধার করেছেন। বাইডেনের এক আইনজীবী এ তথ্য জানিয়েছেন।

Advertisements

বিবিসি জানিয়েছে, উইলমিংটনের প্রপার্টি থেকে যেসব নথি জব্দ করা হয়েছে তা বাইডেনের সিনেটর এবং বারাক ওবামার অধীনে ভাইস-প্রেসিডেন্ট থাকা সময়ের।

আইনজীবী বব ​​বাউয়ার বলেছেন, ব্যক্তিগতভাবে হাতে লেখা নোট ও আশপাশের বিভিন্ন সামগ্রীও নিয়ে যাওয়া হয়েছে। যদিও এসময় বাইডেন ও তার স্ত্রী সেখানে উপস্থিত ছিলেন না।

বাউয়ার শনিবার এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন তার বাড়িতে তল্লাশি চালানোর জন্য বিচার বিভাগের কর্মকর্তাদের অনুমতি দিয়েছিলেন।

এর আগে বাইডেনের আইনজীবীরা জানান, গত বছরের ২ নভেম্বর ওয়াশিংটন ডিসিতে প্রেসিডেন্টের প্রতিষ্ঠিত থিঙ্ক-ট্যাঙ্ক পেন বাইডেন সেন্টারে গোপন নথির প্রথম ব্যাচ পাওয়া যায়। নথির দ্বিতীয় ব্যাচ ২০ ডিসেম্বর তার উইলমিংটনের বাড়ির গ্যারেজে পাওয়া যায়।

গত বছর যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গন ব্যস্ত ছিল সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বাড়ি থেকে পাওয়া গোপন নথি নিয়ে। ট্রাম্প সেগুলো আইন মেনে সংরক্ষণ করেননি বলে অভিযোগ রয়েছে। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। পূর্বসূরীর ওই ঘটনা নিয়ে বেশ উচ্চকিত ছিলেন জো বাইডেন।

এখন তার বাড়ি ও একসময়ের ব্যক্তিগত কার্যালয় থেকে গোপন নথি উদ্ধারের ঘটনা ডেমোক্র্যাটদের রাজনৈতিকভাবে বিব্রতকর পরিস্থিতিতে দাঁড় করিয়েছে।

গত শুক্রবার তুরস্ক দেশটিতে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে তলব করেছে।  রয়টার্স জানিয়েছে, তুরস্ক শনিবার পালুদানের পরিকল্পিত কোরআন পোড়ানোর ব্যাপারে কঠোর হুঁশিয়ারি জারি করে অবিলম্বে সমাবেশের অনুমোদন প্রত্যাহারের দাবি জানালেও সুইডেন সে অনুমোদন বহাল রেখেছে। মিডিয়া সূত্রে আরো জানা গেছে, তুরস্ক কুর্দিপন্থী বিক্ষোভকে ন্যাটোতে যোগ দেওয়ার আগে দেশটি সুইডেনের সঙ্গে যে চুক্তি করেছিল তার বিরুদ্ধে একটি ‘অপরাধ’ বলে অভিহিত করেছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে,  ‘বিক্ষোভের বিরুদ্ধে সুইডেনের অবস্থান না নেওয়া অগ্রহণযোগ্য। অন্তত ন্যাটো ইস্যুর কথা ভেবে হলেও সুইডেনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত ছিল।’

এমনকি তুরস্কের আইনমন্ত্রী বাকান বোজদাগ পালুদানের বিক্ষোভ সম্পর্কে টুইটারে ক্ষুব্ধ হয়ে সুইডেন এবং সুইডিশ পুলিশকে নিন্দা জ্ঞাপন করেছেন। তিনি বলেন, ‘সুইডেন আমাদের পবিত্র গ্রন্থের বিরুদ্ধে একটি জঘন্য কাজের অনুমতি দিয়েছে।’

তুরস্কের বিরুদ্ধে অংশগ্রহণকারীদের মধ্যে রোজাভা কমিটিও রয়েছে, যারা গত সপ্তাহে স্টকহোমের সিটি হলের বাইরে এরদোয়ানের একটি কুশপুত্তলিকা ওপর-নিচ করে ঝুলিয়েছিল।

ঘটনাটি তুরস্কে মারাত্মক ক্ষোভের সৃষ্টি করেছিল এবং একইভাবে সুইডিশ পার্লামেন্টের স্পিকারের নির্ধারিত এক রাষ্ট্রীয় সফর বাতিল করেছিল তুরস্ক। বিক্ষোভকারীরা এরদোয়ানকে ইতালীয় স্বৈরশাসক এবং ফ্যাসিবাদী বেনিটো মুসোলিনির সঙ্গে তুলনা করেছিল, যাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন