English

35 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

ভূমিকম্পে উদ্ধারকারী কুকুরদের বিশেষ সম্মান জানাল তুরস্ক

- Advertisements -

তুরস্ক ও সিরিয়ায় গত ৬ ফেব্রুয়ারি আঘাত হানে শক্তিশালী ভূমিকম্প। যার মাত্রা ছিল ৭ দশমিক ৮। ওই ভূমিকম্পে শত শত ভবন ধসে পড়ে এবং ভবনগুলোর নিচে আটকে পড়েন হাজার হাজার মানুষ। আটকে পড়াদের উদ্ধারে তুরস্কে উদ্ধারকারী পাঠায় বিশ্বের অনেক দেশ।

উদ্ধারকারী ছাড়াও বিশেষ প্রশিক্ষিত কুকুর পাঠায় মেক্সিকো, কিরগিজস্তান, চীন, থাইল্যান্ড, হাঙ্গেরি এবং যুক্তরাষ্ট্র।

Advertisements

প্রায় এক মাস উদ্ধারকাজ চালানোর পর নিজ দেশে ফিরে যেতে শুরু করেছে ওই কুকুরগুলো। দুঃসময়ে পাশে দাঁড়ানোয় এবার এসব কুকুরকে বিশেষ সম্মান জানিয়েছে তুরস্কের রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা তার্কিস এয়ারলাইনস।

সংস্থাটি জানিয়েছে, কুকুরগুলোর প্রতি কৃতজ্ঞতা জানাতে তাদের প্রথম শ্রেণি ও বিজনেস ক্লাসে করে নিজ দেশে পাঠানো হয়েছে। এ ব্যাপারে তার্কিস এয়ারলাইনসের এক কর্মকর্তা শুক্রবার (৪ মার্চ) সাংবাদিকদের বলেন, ‘এই বীর কুকুরদের সম্মান জানাতে আমাদের অন্তত এটি করার ছিল।’

Advertisements

তুরস্কে যেসব কুকুর এসেছিল সেগুলোর মধ্যে কয়েকটি ২০১৭ সালে মেক্সিকোর ভয়াবহ ভূমিকম্পের পর উদ্ধার অভিযানে অংশ নিয়েছিল।

উদ্ধার কাজের জন্য বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরগুলো নিজেদের ঘ্রাণ শক্তি দিয়ে ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া মানুষের সন্ধান দিতে পারে। যখন তারা কোনো মানুষের সন্ধান পায় তখন নিজেদের প্রশিক্ষকদের সিগন্যাল দেয়।

এদিকে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা সেই ভূমিকম্পে ৫০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। বর্তমানে ধসেপড়া ভবনগুলো পরিষ্কার ও সেখানে নতুন ভবন নির্মাণের কাজ শুরু করেছে তুরস্ক।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন