English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

লিথুয়ানিয়ায় গ্যাস পাইপলাইনে বড় বিস্ফোরণ

- Advertisements -

লাটভিয়ার সীমান্তের কাছে উত্তর লিথুয়ানিয়ার পাসভালিস অঞ্চলে একটি গ্যাস পাইপলাইনে বড় বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের মাত্রা এত ভয়াবহ ছিল যে আশেপাশের এলাকাগুলো অল্প সময়ের জন্য দিনের আলোর মতো পরিস্কার হয়ে গিয়েছিল। তবে কর্মকর্তারা বলছেন যে, বিস্ফোরণের কারণে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। এ খবর দিয়েছে বিবিসি।

Advertisements

লাটভিয়ার প্রতিরক্ষা মন্ত্রী আর্টিস পাব্রিক টুইটারে লিখেছেন, ঘটনার কারণ তদন্ত করা হবে। নাশকতার সম্ভাবনাও তিনি উড়িয়ে দেননি। কিন্তু পাইপলাইনের অপারেটর কোম্পানি জানিয়েছে, তারা বিস্ফোরণটিকে দুর্ঘটনা হিসেবেই দেখছে। অ্যাম্বার গ্রিডের প্রধান নির্বাহী নেমুনাস বিকনিয়াস সাংবাদিকদের বলেন, প্রাথমিক মূল্যায়ন অনুযায়ী আমরা কোনো নাশকতার আলামত দেখিনি। তবে সব দিকই তদন্ত করে দেখা হবে। বিকনিয়াস জানান, এই পাইপলাইনটি সাবেক সোভিয়েত ইউনিয়ন ১৯৭৮ সালে নির্মাণ করেছিল। সাম্প্রতিক সময়ে এর কিছু রক্ষণাবেক্ষণের কাজও হয়েছে।

তবে এ কারণেই বিস্ফোরণ হয়েছে কিনা তা খতিয়ে দেখা হবে।

বিকনিয়াস আরও বলেন, সকল কারণ তদন্ত করা হবে এবং আগামী দিনে ঘটনার কারণ স্পষ্ট হয়ে যাবে। পাইপলাইনে বর্তমানে গ্যাস সরবরাহ বন্ধ আছে। বিস্ফোরণের পর টানা চার ঘন্টা আগুন জ্বলছিল। সেখানে সমান্তরালভাবে দুটি পাইপলাইন ছিল। তবে বিস্ফোরণ হয়েছে একটিতে, অন্যটি অক্ষত ছিল। বিস্ফোরণের এলাকার আশেপাশে কোনো আবাসিক ভবন নেই।

Advertisements

পাসভালিস এলাকার মেয়র গিন্টাউটাস গেগুজিনস্কাস জানিয়েছেন, বিস্ফোরণের কারণ সম্পর্কে তার কাছে কোনও সুনির্দিষ্ট তথ্য নেই। তবে স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেছেন যে, পাইপলাইনের যেখানে বিস্ফোরণ হয়েছে সেখানে কোম্পানির লোকজন সংস্কার কাজ করছিল। বিস্ফোরণের পর আগুনের শিখাগুলি প্রায় ৫০ মিটার (১৬০ ফুট) উঁচুতে উঠে যায়।  বিস্ফোরণটি ১৭ কিলোমিটার দূর থেকেও দৃশ্যমান ছিল।

বিস্ফোরণের পর লিথুয়ানিয়ার কর্মকর্তারা নিকটবর্তী গ্রাম ভালকেলির সকল মানুষকে সরিয়ে নিচ্ছে। ওই গ্রামে প্রায় ৭০০ জন বাস করেন। এই পাইপলাইনটি লিথুয়ানিয়ার জাতীয় গ্যাস কোম্পানি অ্যাম্বার গ্রিডের। এর মাধ্যমে প্রতিবেশী লাটভিয়ায় গ্যাস রপ্তানি করে দেশটি। বর্তমানে বিকল্প আরেকটি পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ শুরু হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন