English

17 C
Dhaka
রবিবার, ফেব্রুয়ারি ৫, ২০২৩
- Advertisement -

কনুই হাঁটুর কালো দাগ দূর করবেন যেভাবে

- Advertisements -

মুখ কিংবা ত্বকের যত্নে আমরা সচেতন থাকি। চুলের সৌন্দর্য বাড়াতে আমাদের চেষ্টার কমতি নেই। কিন্তু সে তুলনায় শরীরের অন্যান্য দিকে আমাদের নজর কম। যেমন অনেকেরই কনুইয়ে বা হাঁটুতে কালচে দাগ পড়ে। কোনো জায়গায় একভাবে কনুই রাখলে বা হাঁটুতে চাপ পড়লে ধীরে ধীরে সেখানে ময়লা জমে কালো স্তর পড়ে যায়। অতিরিক্ত সময় রোদে থাকার কারণেও এমন হতে পারে।

হাঁটু বা কনুইয়ের কালো দাগ দূর করতে অনেকেই দামী প্রসাধনী বেছে নেন। জেনে অবাক হবেন, ঘরোয়া উপায়ে দূর করা যায় এ ধরনের দাগ।

Advertisements

টমেটোর প্যাক: ত্বকের কালচে ভাব দূর করতে টমেটোর জুড়ি মেলা ভার। কনুই ও হাঁটুর কালচে অংশে টমেটো ঘষুন। কয়েক মিনিট রাখার পর ভেজা কাপড় দিয়ে মুছে নিন। এ ছাড়াও চালের গুঁড়ায় টমেটো মিশিয়ে কালো অংশে ম্যাসেজ করতে পারেন। ১০-১২ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

লেবু ও চিনির প্যাক: এ ধরনের প্যাক তৈরির জন্য এক চামচ চিনি অল্প পানিতে ভিজিয়ে নিন। এরপর লেবু কেটে টুকরো করে সেই টুকরোতে চিনির রস মিশিয়ে ৫-৭ মিনিট ম্যাসেজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই-তিনবার ব্যবহার করুন, ভালো ফল পাবেন।

Advertisements

বেসন ও টক দইয়ের প্যাক: ত্বকের জন্য দারুণ কার্যকরী বেসন ও টকদই। এই প্যাক বানানোর জন্য এক চামচ বেসন, এক চামচ দই এবং এক চামচ চিনি ভালোভাবে মিশিয়ে কনুই ও হাঁটুতে ১০-১৫ মিনিট ম্যাসেজ করুন। এরপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা ও কফির প্যাক: ত্বকের যত্নে বরাবর কার্যকরী অ্যালোভেরা। এই মিশ্রণ তৈরি করতে অ্যালোভেরার সাথে এক চামচ কফি ভালোভাবে মিশিয়ে নিন এবং কালচে জায়গায় ম্যাসেজ করুন। ৪-৫ মিনিট ম্যাসেজ করার পর কফির রঙ যখন বদলাতে শুরু করবে তখন পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন।

হলুদ: ত্বকের কালো ছোপ দূর করতে হলুদের বিকল্প নেই। যে কোনো ধরনের ত্বকের জন্য হলুদ উপকারী। এই প্যাক বানাতে হলুদের সাথে হালকা পানি মিশিয়ে কনুই ও হাঁটুতে ম্যাসেজ করুন। ১০-১২ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন