English

31 C
Dhaka
বুধবার, জুন ১২, ২০২৪
- Advertisement -

ঝড়বৃষ্টিতে এসি ফ্রিজ সুরক্ষিত রাখার কৌশল

- Advertisements -

ঝড়বৃষ্টির সময় ঘরের ইলেকট্রনিক ডিভাইসগুলো সুরক্ষিত রাখতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। এ সময় যেহেতু বজ্রপাত হয়, তাই ডিভাইস নষ্ট হতেই পারে।

এ সময় বজ্রপাতে ঘরের ইলেকট্রনিক ডিভাইস অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। ঝড়বৃষ্টি, বজ্রপাত থেকে কিভাবে এসি, ফ্রিজ সুরক্ষিত রাখতে পারবেন-

প্রথমেই বাড়ির জানালা দরজা বন্ধ করে দিতে হবে। বিশেষ করে যাদের কাচের জানলা দরজা, তারা দ্রুত বন্ধ করে ফেলুন।

Advertisements

প্রতিটি বৈদ্যুতিক যন্ত্র থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। বাজ পড়ার জন্য অপেক্ষা করবেন না। আকাশে ঘন কালো মেঘ দেখলেই এ কাজটি সবার আগে করে ফেলতে হবে।

হাই ভোল্টেজের ইলেকট্রনিক জিনিসের প্রতি বেশি যত্নশীল হতে হবে। যেমন এসি, ফ্রিজ, মাইক্রোওভেন, টিভি ইত্যাদি।

শুধু বন্ধ করলেই হবে না। প্লাগ থেকে তা খুলে ফেলতে হবে। এসি, ফ্রিজের প্লাগগুলো খুলে দিন। বাজ পড়ার সময় সুইচে হাত না দেওয়াই ভালো।

বাড়িতে যদি কেউ না থাকে তাহলে অফিসে যাওয়ার সময় বা বিশেষ করে ফোনের প্রতি সচেতন হওয়া প্রয়োজন। ফোন চার্জে বসিয়ে রাখবেন না।

Advertisements

বাড়ির আর্থিংয়ে তো নজর দিতেই হবে। এর ওপরও অনেক কিছু নির্ভর করে। তাই বাড়িতে আর্থিং না থাকলে, সেই বিষয় দ্রুত ব্যবস্থা নিন।

অযথা বিদ্যুতের ব্যবহার না করাই ভালো। ল্যাপটপে কোনো কাজ থাকলে চার্জ থেকে খুলে করুন। এতে অনেকাংশে বিপদ এড়িয়ে যাওয়া যায়।

এছাড়া এ সময় ফোন, ল্যাপটপ খোলা জানালার পাশে না রাখাই ভালো। যদিও বজ্র নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল বজ্রপাতকে আকর্ষণ করে না, তবে মোবাইলে বাজ পড়লে পুড়ে যাওয়ার বা গলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন