English

34 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

শীতে পা ফাটা শুরু হলে দ্রুত যা করবেন

- Advertisements -
Advertisements

আবহাওয়া এখন বেশ ঠান্ডা। চলে এসেছে শীত। এ সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ কমতে শুরু করে। ঠান্ডা আবহাওয়ায় ত্বক হয়ে পড়ে রুক্ষ।

এ কারণে শীতে ত্বক, ঠোঁটসহ পা ফাটার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। তবে পা ফাটার অন্যতম কারণ হলো নিয়মিত পা পরিষ্কার না রাখা ও যত্ন না নেওয়া।

Advertisements

বিশেষ করে শীতে পায়ের যত্ন না নিলে তা আরও শুষ্ক হয়ে পড়ে। তাই এ সময় পা ফাটা শুরু হলে দ্রুত একটি উপায় অনুসরণ করে এর প্রতিকার করতে পারেন।

এক্ষেত্রে মাত্র এক উপাদান ব্যবহারেই পা ফাটাসহ ছত্রাক কিংবা ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে পা সুরক্ষিত রাখতে পারবেন।

আর উপাদানটি হলো আপেল সিডার ভিনেগার। জেনে নিন পা ফাটার সমস্যার সমাধানে কীভাবে কাজে লাগাবেন এই পানীয়-

পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে তাতে পা ভিজিয়ে রাখলে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে, আবার ক্ষতিকর জীবাণু ও ব্যাকটেরিয়াও দূর হয়। আপেল সিডার মেশানো পানিতে পা ধুলে আরও যেসব উপাকার মিলবে-

১. ‘ডায়াবিটিক ফুট’ হোক বা না হোক, পায়ে আঙুলের খাঁজে, নখের কোনে ছত্রাক সংক্রমণ অনেকেরই হয়। ভিনেগারে থাকা অ্যাসিড এই ধরনের সংক্রমণ নির্মূল করতে দারুন উপকারী।

২. প্রতিদিন ঘরে ফিরে এক গামলা গরম পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এতে পা পরিষ্কারও থাকবে আবার জীবাণুও দূর হবে।

৩. যাদের পা নিয়মিত ঘামে তাদের পা থেকে দুর্গন্ধ বের হয়। এই দুর্গন্ধের কারণ ব্যাকটেরিয়া। যেহেতু এটি ব্যাকটেরিয়াঘটিত সমস্যা, তাই এ সমস্যা দূর করতেও আপেল সিডার ভিনেগার বেশ কার্যকরী।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন