English

31 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

সকাল, দুপুর নাকি রাত? দাঁত মাজার সঠিক সময় কোনটি?

- Advertisements -
Advertisements

বেশিরভাগ মানুষই সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজেন। আবার অনেকেই আছেন দিনে একাধিকবার ব্রাশ করেন। তবে দাঁত মাজার সঠিক সময় কোনটি জানেন?

চিকিৎসকদের মতে, কেমন খাবার খাচ্ছেন তার উপর এটি নির্ভর করছে ব্রাশ করবেন কি না। জাঙ্ক ফুড ও জটিল কার্বোহাইড্রেটজাতীয় খাবার যারা খান, তাদের দিনে তিনবার দাঁত মাজা জরুরি।

Advertisements

নয়তো দাঁতের মাঝে খাবার আঠার মতো আটকে থাকে। যা থেকে দাঁত ক্ষয়ে যেতে পারে। অন্যরা যারা নিয়মিত বাড়িতে তৈরি সাধারণ খাবার খান, তারা দিনে দু’বার দাঁত মাজাই যথেষ্ট।

তবে দাঁত মাজার উপযুক্ত সময় কোনটি? এ বিষয়ে ভারতের আইএলএস হাসপাতালের ডেন্টাল সার্জেন অক্ষয় লাধানিয়া জানান, এক্ষেত্রে রাখতে হবে কী খাবার খাচ্ছেন।

জাংক ফুড বা দাঁতে আটকে থাকার মতো খাবার যখনই খাবেন তারপরই ব্রাশ করতে হবে। সকাল বা রাত দুটো সময়ই দাঁত মাজার জন্য উপযুক্ত বলে জানালেন চিকিৎসক অক্ষয়।

তার মতে, সারাদিন ধরে যা খাচ্ছেন তা দাঁতে আটকে থাকতেই পারে। সেই খাবারগুলো ব্রাশ করলে বের হয়ে যায়। ব্রাশ না করলে সেগুলো জমে জমে নানা রোগের ঝুঁকি বাড়ে। পাশাপাশি মাড়ি ও দাঁতেরও ক্ষয় হয়।

অন্যদিকে সকালে উঠেও দাঁত ব্রাশ করা জরুরি। কারণ সারা রাত ধরে আমাদের মুখে প্রচুর ব্যাকটেরিয়া সক্রিয় থাকে। যা সরাসরি মুখের বিভিন্ন অংশে রোগ ছড়ায়।

মুখ না ধুয়ে কোনো খাবার খেলে সেই ব্যাকটেরিয়াগুলো পেটে চলে যায়। তাই খাবার খাওয়ার আগেও মুখ ধোয়া উচিত।

কতক্ষণ দাঁত মাজবেন?

অনেকেই তাড়াহুড়ো করে দাঁত মাজেন। এতে তেমন কোনো লাভ কিছু হয় না বলেই জানালেন চিকিৎসক। তার মতে, ৩২ পাটি দাঁত ঠিকমতো পরিষ্কার করতে অন্তত দুই থেকে পাঁচ মিনিট দাঁত মাজতে হবে। পাশাপাশি মাড়ি পরিষ্কার করতে এর উপরও ব্রাশ হালকাভাবে ঘষতে হবে।

আর অবশ্যই ব্রাশ করার জন্য সঠিক ব্রাশটি বেছে নিতে হবে। চিকিৎসকের মতে, খুব শক্ত রোঁয়ার ব্রাশ দিয়ে দাঁত মাজলে দাঁত ও মাড়ির ক্ষতি হয়। এমনকি মাঝারি শক্ত রোঁয়াও বেছে নেওয়া যাবে না। নরম রোঁয়ার ব্রাশ দিয়েই নিয়মিত দাঁত মাজতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন