English

24 C
Dhaka
শনিবার, ফেব্রুয়ারি ৪, ২০২৩
- Advertisement -

পাঁচ মাসে ৪০ লাখ ওমরাহযাত্রীর ভিসা

- Advertisements -
Advertisements

চলতি বছর সারাবিশ্বের ৪০ লাখ ওমরাহযাত্রীকে ভিসা দিয়েছে সৌদি আরব। এই বছর ওমরাহ মৌসুম শুরুর পর তাদেরকে এ ভিসা দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

Advertisements

গত জুলাইয়ে করোনা মহামারি-পরবর্তী বৃহত্তম হজ অনুষ্ঠিত হয়। গত ১ মহররম থেকে পরবর্তী সময়ে ওমরাহ পালনে আগ্রহী শতাধিক দেশের ৪০ লাখের বেশি লোকের ভিসা ইস্যু করা হয়।

আরব নিউজের খবরে বলা হয়, হজ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ‘নুসুক’ প্ল্যাটফর্মে অনলাইন ভিসা আবেদনের মাধ্যমে তারা ওমরাহ কার্যক্রম সম্পন্ন করেন। সৌদি ভিশন ২০৩০ এর অংশ হিসেবে যাত্রীদের আগমন ও ওমরাহ পালনকে আরো সহজ করতে এবং সাংস্কৃতিক ও আধ্যাত্মিক যাত্রাকে সমৃদ্ধ করতে এ পরিষেবা দেওয়া হয়।

এখন সৌদির বাইরে থেকে যে কেউ ওমরাহ বা ভ্রমণের জন্য অনলাইনে (haj.gov.sa/ar/InternalPages/Umrah) ভিসা বিষয়ক তথ্য জেনে আবেদন করতে পারবে। প্যাকেজ নির্বাচনের পর ‘নুসুক’ (nusuk.sa) ও ‘মাকাম’ (Maqam.gds.haj.gov.sa) প্লাটফর্মের মাধ্যমে অনলাইনে পেমেন্ট করা যাবে। ব্যক্তিগত, ভিজিট বা ট্যুরিজম ভিসা থাকলে মুসলিমরা ওমরাহ পালন করতে পারবে।

‘নুসুক’ অ্যাপে আবেদনের মাধ্যমে তারা মসজিদে নববিতে রওজা শরিফ পরিদর্শন ও নামাজের সুযোগ পাবে।

এদিকে ওমরাহ ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করেছে সৌদি আরব। এই মেয়াদের ভেতর হজের মৌসুম ছাড়া সৌদির ভেতরে যেকোনো স্থানে ভ্রমণ করা যাবে। ওমরাহযাত্রীরা আকাশ, স্থল ও সমুদ্র পথ দিয়ে সৌদি আসতে পারবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন