English

31 C
Dhaka
সোমবার, জুলাই ৪, ২০২২
- Advertisement -

আমিরাত সফরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

- Advertisements -

বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন, রাজনৈতিক সম্পর্ক বৃদ্ধি ও ব্যবসায়িক বিনিয়োগ বাড়াতে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে পৃথক বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনদিনের সরকারি সফরে দুবাই এলে এসব বৈঠকে মিলিত হন তিনি। এরপর শুক্রবার (১৮ ফেব্রুয়ারী) সকালে দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেট ও বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রীর সফরসঙ্গী স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু মানবজমিনকে জানান, আমিরাত সফরকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান তিনটি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন।

গত বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারী) সংযুক্ত আরব আমিরাতের সুপ্রিম কাউন্সিলের সদস্য ও ফুজাইরাহ প্রদেশের শাসক শেখ হামাদ বিন মোহাম্মদ আল সারকি’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মন্ত্রী। এর আগে বুধবার (১৬ ফেব্রুয়ারী) এক্সপো ২০২০-তে আমিরাতের উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল শেখ সাইফ বিন জায়েদ আল নাহিয়ান এবং দুবাইয়ের একটি হোটেলে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশনের (ইন্টারপোল) সভাপতি মেজর জেনারেল ড. আহমেদ নাসের আল রাইছি’র সঙ্গে বৈঠক করেন।

Advertisements

বৈঠকে উভয়পক্ষ দুই দেশের মধ্যে বিশেষ করে নিরাপত্তা ও পুলিশিং ক্ষেত্রের মধ্যে সম্পর্ক ও সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে। তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বেশ কিছু বিষয় নিয়েও আলোচনা করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরসহ উভয় দেশের বেশ কয়েকজন কর্মকর্তা।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আলোচনাকালে দুই নেতা বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক নিয়ে আলোকপাত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের দ্রুত অগ্রগতির প্রশংসা করেন শেখ জায়েদ আল নাহিয়ান। তিনি বাংলাদেশের দক্ষ জনশক্তিরও ভূয়সী প্রশংসা করেন। ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন তিনি। বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি ও উন্নয়নে দুই দেশ একত্রে কাজ করবে বলে জানান।

Advertisements

এতে আরও বলা হয়, শেখ জায়েদ আল নাহিয়ানকে বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানানো হলে তিনি তা গ্রহণ করেন এবং দুই দেশের সুবিধাজনক সময়ে ভ্রমণ করবেন বলে জানান। বৈঠক শেষে দুই নেতা দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন।

পরবর্তীতে সন্ধ্যায় দুবাইয়ের একটি হোটেলে সংযুক্ত আরব আমিরাতের ট্রেড এবং ইকোনমিক মিনিস্টার এবং ইন্টারপোলের প্রেসিডেন্ট মেজর জেনারেল ড. আহমেদ নাছের আল রাইছি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বৈঠকে বাংলাদেশ ইমিগ্রেশন এবং পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আইয়ূব চৌধুরী, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী ও সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন