English

38 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
- Advertisement -

আজ ১লা ডিসেম্বর: নিসচা-এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী

- Advertisements -

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ২৯তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ ১লা ডিসেম্বর। সামাজিক আন্দোলন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাফল্য ও গৌরবের ৩০ বছরে পদার্পণ। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশ/বিদেশে অবস্থানরত নিসচা’র সকল কর্মিসহ দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন নিরাপদ সড়ক চাই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

এবার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিসচার পক্ষ থেকে সারাদেশে প্রায় অর্ধহাজার পরিবারের মাঝে ছাগল বিতরণ করা হবে। সম্প্রতি নিসচার মাটির ব্যাংক ভেঙ্গে ইলিয়াস কাঞ্চন এই ঘোষনা দেন। তিনি জানান প্রতিটি শাখাতে কেন্দ্র থেকে একটি করে ছাগল প্রদান করা হবে এর সাথে উক্ত শাখা আরো একটি ছাগল ক্রয় করে মোট দুটি ছাগল উক্ত শাখার আয়োজনে নিজ নিজ এলাকায় সড়ক দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে বিতরণ করা হবে। এভাবে সারাদেশে থাকা মোট ১২০টি শাখা নিজ নিজ জেলা উপজেলাতে প্রায় অর্ধহাজার পরিবারের মাঝে এই ছাগল বিরতণ করবে বলে জানিয়েছে নিসচা।

বিগত দিনের মতো এবারও প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্মিদের তিনি কেক কর্তন না করে সে টাকায় অসহায়দের মাঝে সহযোগিতা করার আহবান জানন।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইলিয়াস কাঞ্চন বলেন, ২৯ বছর আগে আমার স্ত্রী মারা যাবার পর এফডিসি থেকে প্রেসক্লাব পর্যন্ত একটি র্যালীর মাধ্যমে আমাদের কার্যক্রম শুরু করেছিলাম। কিন্তু এই ২৯ বছরে আমরা যা চেয়েছিলাম, আমি আমার স্ত্রীকে হারিয়েছি আমিতো আমার স্ত্রীকে ফিরে পাবনা কিন্তু আমাদের সন্তানদের এই দেশের মানুষকেতো দুর্ঘটনার হাত থেকে রক্ষা করতে পারব। আমাদের যে মুক্তিযোদ্ধারা যারা গাজি হয়েছেন তাদের অন্তত একটা নিরাপদ সড়ক দিতে পারব। ২৫বছর পাকিস্থানি শাসন আমল সহ্য করে আমরা স্বাধীন হতে পেরেছি। কিন্তু ২৯ বছর যুদ্ধ করে নিরাপদ সড়ক আমরা নিশ্চিত করতে পারিনি। ১লা ডিসেম্বর আমরা নিসচার যাত্রা শুরু করেছিলাম কারণ এই মাসটি হলো বিজয়ের মাস। এই বিজয়ের মাসে আমরা যেন আরেকটি বিজয় ছিনিয়ে আনতে পারি এই উদ্দেশ্যে।

তিনি সড়ক দুর্ঘটনারোধে সকলকে এগিয়ে এসে একসাথে কাজ করার আহবান জানান।

উল্লেখ্য যে, দীর্ঘ ২৯ বছরে এ আন্দোলনে নিসচার পালকে অনেক অর্জন এসেছে। নিঃসন্দেহে এসব সাফল্য নিসচাকে অনুপ্রাণিত করে। তবে কোনো প্রাপ্তিতেই নিসচা থেমে থাকেনি। সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নিসচা শুরু থেকে একটি সময়োপযোগী আইনের দাবি জানিয়ে আসছিলো। পাশাপাশি শুধু আইন করলে হবেনা সড়কে আইন মানতে মানুষকে সচেতন করার ওপর জোর দেয় নিসচা। এজন্য ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণার দাবি জানায়। তাদের লক্ষ্য ছিল, নিরাপদ সড়কের জন্য একটি দিবসকে যদি রাষ্ট্রীয়ভাবে পালন করা যায় তা হলে জনগণের মাঝে এ বিষয়ে একটি সচেতনতা তৈরি হবে। সরকার নিসচা দাবিকে সম্মান জানিয়ে ২০১৭ সাল থেকে দিবসটির জাতীয় স্বীকৃতি দিয়েছে এবং দিনটি যথাযোগ্য মর্যাদায় সরকারিভাবে পালিত হচ্ছে। নিসচা বিশ্বাস করে, এতে নিরাপদ সড়ক আন্দোলন আরও জোরালো হয়েছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন