English

39 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

রংপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

- Advertisements -

‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুরে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২৩ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রংপুর জেলা প্রশাসন, বিআরটিএ রংপুর সার্কেল ও নিরাপদ সড়ক চাই রংপুর জেলা শাখার আয়োজনে রবিবার (২২অক্টোবর) সকালে বেলুন উড়ানো ও এক বর্ণাঢ্য র‍্যালি রংপুর জেলা প্রশাসক এর কার্যালয় হতে বঙ্গবন্ধু চত্বর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

বর্ণাঢ্য ‍র‍্যালি শেষে রংপুর জেলা প্রশাসন হল রুমে পবিত্র কুরাআন তেলওয়াত এর মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন, মোঃ ফারুক আলম, সহকারী পরিচালক বিআরটিএ রংপুর সার্কেল, রংপুর জেলা নিরাপদ সড়ক চাই এর সভাপতি মোঃ হাসান ফেরদৌস রাসেল, পুলিশ সুপার ফেরদৌস আলম চৌধুরী, উপ পুলিশ কমিশনার(ট্রাফিক), মোঃ সাজেদুর রহমান, নির্বাহী প্রকৌশলী(সড়ক বিভাগ রংপুর), এটিএম জালাল উদ্দিন উপপরিচালক বিআরটিএ, মোছাঃ শাহনাজ বেগম অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট। আলোচনা সভা ও র‍্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ও বক্তব্য রাখেন মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা প্রশাসক রংপুর। আলোচনা অনুষ্ঠান শেষের পুর্বে সড়ক দুর্ঘটনার উপরে কিছু প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

Advertisements

আলোচনা সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন শেষে রংপুর বিআরটিএ ও নিরাপদ সড়ক চাই কমিটির সদস্যরা মিলে পথচারী ও সড়ক পরিবহন সংশ্লিষ্টদের মাঝে জনসচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

উল্লেখ্য, ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১৯৯৩ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) নামে একটি সংগঠন।

Advertisements

নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর পক্ষ থেকে প্রতিবছর ২২ অক্টোবরকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের দাবি উত্থাপন করা হয় এবং প্রতিবছর সংগঠনের পক্ষ থেকে এই দিনটিকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালন করা হতে থাকে।

নিসচার দাবির প্রেক্ষিতে ২০১৭ সালের ৫ জুন মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ ও অনুমোদন করা হয়। ফলে ২০১৭ সাল থেকে ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে সরকারি উদ্যোগে জাতীয়ভাবে পালন করা হচ্ছে। প্রতি বছর সরকারি কর্মসূচির পাশাপাশি নিসচাসহ বিভিন্ন সংগঠন ব্যাপক কর্মসূচি পালন করে থাকে।

নিসচা দিবসটি উপলক্ষে ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত মাসব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে সচেতনতামূলক সেমিনার, আলোচনা সভা, র‍্যালি, নিরাপদ নামে স্মরণিকা, পোষ্টার ও লিফলেট প্রকাশ এবং বিতরণ প্রভৃতি কর্মসূচি পালন করছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন