English

28 C
Dhaka
শনিবার, এপ্রিল ১৩, ২০২৪
- Advertisement -

যে তিনটি টিপস মানলে হ্যাং হবে না স্মার্টফোন

- Advertisements -

অনেকেই স্মার্টফোন হ্যাং হওয়ার বিড়ম্বনায় পড়েন। গুরুত্বপূর্ণ কাজ করতে গিয়ে এমনটি হলে যেমন ভোগান্তি হয়, তেমনি বিরক্তও লাগে। মূলত স্মার্টফোনের প্রসেসর ও মেমোরির ওপর অধিক চাপ পড়লেই এ ধরনের ঘটনা ঘটে। তবে তিনটি টিপস মানলে স্মার্টফোন হ্যাং হবে না। চলুন তাহলে জেনে নিই টিপসগুলো-

ডিপ ক্লিনিং

প্রথমত স্মার্টফোনটি ডিপ ক্লিন করতে হবে। তাহলে স্মার্টফোন হ্যাং করবে না। আসলে ডিপ ক্লিনিংয়ের ফলে স্মার্টফোনের অধিকাংশ অপ্রয়োজনীয় ফাইল মুছে যায়। ফলস্বরূপ স্মার্টফোনের স্টোরেজ স্পেস খালি হয়ে যায়, এবং প্রসেসরও চাপমুক্ত হয়। ফলে ফোনটি অত্যন্ত সাবলীলভাবে কাজ করতে পারে। তাই ফোন হ্যাং হওয়ার সম্ভাবনাও অনেকাংশে কমে যায়।

ক্যাশে ক্লিন করা

স্মার্টফোনে বিদ্যমান বিভিন্ন অ্যাপের সুবাদে রোজ প্রচুর ক্যাশে ফাইল জমা হয়ে যায়। এই ফাইলগুলো ধীরে ধীরে জমা হয়ে ফোনের মেমোরি পূর্ণ হয়ে যায়। এর ফলে ফোনের পারফরম্যান্সের ওপর নেতিবাচক প্রভাব পড়ে, এবং সেটি হ্যাং হতে থাকে। এই সমস্যা এড়ানোর সবচেয়ে সহজ উপায় হল প্রতিদিন ফোনের ক্যাশ ক্লিয়ার করা। এতে ফোনের স্টোরেজ স্পেস অযথা নষ্ট হবে না, ফোনের প্রসেসরের ওপরেও চাপ কম পড়বে।

ডুপ্লিকেট ফাইল ডিলিট

যদি আপনার স্মার্টফোনে ডুপ্লিকেট ফাইল বেশি থাকে, তাহলে অবিলম্বে সেগুলোকে ডিলিট করুন। কারণ ডুপ্লিকেট ফাইলগুলো আপনার স্মার্টফোনের মেমরি অযথা দখল করে রাখে, যা ফোন হ্যাং হওয়ার অন্যতম প্রধান কারণ। তাই প্রথমে এই জাতীয় ফাইলগুলোকে খুঁজে বের করুন এবং তারপরে সেগুলোকে ফোন থেকে রিমুভ করে দিন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন