English

28 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

স্মার্টফোনের স্ক্রিন লকের পাসওয়ার্ড ভুলে গেলে যা করবেন

- Advertisements -

নিজের তথ্য সুরক্ষার জন্য বেশিরভাগ মানুষই বর্তমানে নিজেদের স্মার্টফোনের স্ক্রিন লক করে রাখে। কিন্তু অনেক সময় লকস্ক্রিনের প্যাটার্ন ভুলে যাওয়ার প্রবণতা দেখা দেয়। অথবা কোনও কারণে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার কাজ না করলে কী করবেন?

এখন প্রায় প্রত্যেকেই স্মার্টফোনে স্ক্রিন লক দিয়ে রাখেন। আনলক করার জন্য পাসওয়ার্ড বা প্যাটার্ন কোড দিতে হয়। অনেকের ফোনেই আবার ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা ফেস আনলকের ফিচারও রয়েছে। এর মাধ্যমে প্রাইভেসির দফারফা হওয়া আটকানো যায়। তার পাশাপাশি, ফোন চুরি হলে, আপনার ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং অ্যাপ, ইমেল, সোশ্যাল মিডিয়ার নাগাল পাবে না প্রতারকরা।

Advertisements

ফোনের পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন ভুলে গেলে এবং আনলক করতে না পারলে চিন্তা করার কিছু নেই। কোনও পরিষেবা কেন্দ্রে যেতে হবে না। ঘরে বসে নিজেই এমন ডিভাইস আনলক করতে পারবেন। চলুন দেখে নেওয়া যাক অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করার পদ্ধতি রয়েছে-

যেমন গুগল অ্যাকাউন্টের মাধ্যমে-

অন্য একটি স্মার্টফোন বা কম্পিউটারে google.com/android/devicemanager -ওয়েবসাইটে যান। সেখানে গুগল অ্যাকাউন্টে Sign In করুন। সেখানে লগ ইন করার পর আপনার স্মার্টফোনটির নাম শো করবে। সেটি সিলেক্ট করুন। এবার সেখানে একটি অপশন পাবেন, ‘Lock’ । সেখানেই নতুন পাসওয়ার্ড সেট করার অপশন থাকবে। নতুন পাসওয়ার্ড সেট করুন। এবার সেই পাসওয়ার্ডটি ব্যবহার করেই আপনার ফোন আনলক করতে পারবেন।

Advertisements

আর যদি নিতান্তই উপায় না থাকলে ডিভাইস ফ্যাক্টরি রিসেট করুন-

প্রথমে, ফোন সুইচ অফ করুন। তার আগে অবশ্যই ফুল চার্জ দিয়ে নেবেন। এরপর টানা কিছুক্ষণের জন্য ভলিউম আপ বা ডাউন (ফোনের উপর নির্ভর করে) বাটন ও পাওয়ার বাটন একসঙ্গে চেপে ধরে রাখুন। এটা করলেই ফোন রিস্টোর মোডে যাবে এবং ফ্যাক্টরি রিসেটের অপশন দেখাবে। ‘ক্লিন/ইরেজ ডেটা’ এবং ‘ক্যাশে’তে ট্যাপ করতে হবে।

প্রায় এক মিনিট অপেক্ষা করার পর ফোনটি চালু করলে, তখন আর কোনও পাসওয়ার্ড বা প্যাটার্ন চাইবে না। তবে কোনও ডেটা ব্যাকআপ না থাকলে সেটা চলে যাবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন