English

37 C
Dhaka
শনিবার, মে ২৫, ২০২৪
- Advertisement -

হ্যাকার পাসওয়ার্ড জানবে না, সেটিংসে ছোট্ট পরিবর্তন করুন

- Advertisements -
Advertisements

স্মার্টফোন ছাড়া এল মুহূর্তও চলে না আমাদের। সারাক্ষণ কোনো না কোনো কাজে স্মার্টফোন ব্যবহার করেই যাচ্ছেন। তবে আপনার দরকারি স্মার্টফোনটি যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে। ফোনে যতই শক্তিশালী পাসওয়ার্ড দিন না কেন হ্যাকার ঠিকই তা বের করে ফেলতে পারবে।

নতুন পাসওয়ার্ড তৈরি করার সময় অবশ্যই কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। বর্তমান সময়ে পাসওয়ার্ড ভীষণ জরুরি। পাসওয়ার্ড দিয়ে লগ না করে ভিজিট করা যায় না একাধিক ওয়েবসাইট। তাই সেটি মজবুত রাখা ভীষণ জরুরি।

Advertisements

দেখে নিন এক্ষেত্রে কীভাবে পাসওয়ার্ড সেট করবেন-

>> পাসওয়ার্ড তৈরি করা সময় বেশ কয়েকটি কালার ইন্ডিকেটর দেওয়া হয়। লাল রং মানে দুর্বল পাসওয়ার্ড, পাসওয়ার্ড ঠিক করার সময় যদি এই রং দেখেন তাহলে আরও শক্ত পাসওয়ার্ড দিতে হবে আপানকে। যতক্ষণ না সবুজ রং আসে। সবুজ রং মানে সেই পাসওয়ার্ড শক্ত।

 

>> বর্তমানে একাধিক টুল চলে এসেছে যার মাধ্যমে পাসওয়ার্ড তৈরি করা যায়। এই প্ল্যাটফর্ম দিয়ে খুব সহজে তৈরি করতে পারবেন পাসওয়ার্ড। এর মধ্যে রয়েছে লাস্ট পাস এবং ডেলিনিয়া। এই সাইটগুলোর সাহায্যেও ভালো পাসওয়ার্ড তৈরি করা যায়। সেই পাসওয়ার্ড শক্ত না দুর্বল তাও বলে দেবে এই টুল।

>> আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইস আলাদা আলাদা ব্রাউজার থাকে যা দিয়ে পাসওয়ার্ড সেট করতে পারবেন। ক্রোম ব্রাউজার পাসওয়ার্ড সেভ করার অপশনও থাকে। অর্থাৎ একবার পাসওয়ার্ড দেওয়ার পর বারবার সেটি মনে রাখতে হবে না। ক্রোম এবং সাফারি থেকেও পাসওয়ার্ড সাজেশনও করা হয়। তাই আপনি যদি দুর্বল পাসওয়ার্ড দিয়ে থাকেন তা বদলে নেওয়ার পরামর্শ দেবে ওই ব্রাউজার।

>> সাইবার বিশেষজ্ঞদের মতে, পাসওয়ার্ড অন্তত ১২ অক্ষরের হওয়া উচিত। পাশাপাশি ছোট, বড়, সংখ্যা এবং বিশেষ অক্ষরের মিশ্রণে পাসওয়ার্ড সেট করা উচিত। উদাহরণস্বরূপ এই প্যাটার্ন মেনে চলতে পারেন – তিনটে বড় হাতের অক্ষর, চারটি ছোট হাতের অক্ষর, দুটি সংখ্যা এবং তিনটে বিশেষ অক্ষর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন