English

31 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

জার্সি পরাকে কেন্দ্র করে সৌদি আরবে বাতিল হলো তুর্কি সুপার কাপ

- Advertisements -
Advertisements

তুর্কি সুপার কাপের ফাইনাল হওয়ার কথা ছিল সৌদি আরবের রাজধানী রিয়াদে। কিন্তু একটি ঘটনাকে কেন্দ্র করে স্থগিত হয়েছে সেই ম্যাচ। ফাইনালের দুটি দলই ছিল তুরস্কের- গ্যালাতাসারে ও ফেনারবাচে। তারা বলেছে, আয়োজনে কিছু সমস্যার কারণে এমনটা হয়েছে।

তুর্কি সংবাদ মাধ্যমের দাবি, ঘটনাটি ঘটেছে জার্সি পরাকে কেন্দ্র করে। ইস্তাম্বুলের দুই ক্লাব চেয়েছিল, মূল ম্যাচের আগে ওয়ার্মআপে আধুনিক তুরস্কের জনক মোস্তাফা কামাল আতাতুর্কের স্লোগান সংবলিত জার্সি পরতে। কিন্তু তাদের সেই দাবি মানতে রাজি ছিল না সৌদি কর্তৃপক্ষ। তার পরেও এটা পরিষ্কার নয় ঠিক কী কারণে ক্লাব দুটো কিং সৌদ ইউনিভার্সিটির ভেন্যুতে ফাইনাল খেলতে আপত্তি জানিয়েছে।

Advertisements

এটা অবশ্য এখনও নিশ্চিত হয় ফাইনালটি কোথায় মঞ্চস্থ হবে। তবে বিবৃতিতে সৌদি কর্তপক্ষকে এই আয়োজনের চেষ্টার কারণে ধন্যবাদ জানিয়েছে তুর্কি ফুটবল ফেডারেশন ও দুই ক্লাব।

এই ঘটনাটি তখনই ঘটলো যখন নাকি সৌদি আরব ও তুরস্কের শীতল সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। ২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হলে দুই দেশের সম্পর্কের অবনতি হতে শুরু করে। ২০২১ সালের ফেব্রুয়ারিত যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা জানায়, এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন সৌদি প্রিন্স ও বর্তমান প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান। যদিও সম্পর্ক উন্নয়নে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান সৌদি আরব সফর করেন গত জুলাই মাসে।

এই ঘটনায় তুরস্কের ফুটবলে বিতর্কভরা মাসে যুক্ত হলো আরও এক ঘটনা। গত ১২ ডিসেম্বর এক রেফারির মুখে ঘুষি মারার অপরাধে গ্রেফতার হয়েছেন দেশটির একটি শীর্ষ ফুটবল ক্লাব আঙ্কারাগুজুর সভাপতি ফারুক কোজা। এই ঘটনায় তাকে আজীবনের নিষেধাজ্ঞা দিয়েছে তুর্কি ফুটবল ফেডারেশন। নিষেধাজ্ঞা পেয়েছে তার ক্লাবটিও।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন