English

29 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

১২ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে

- Advertisements -

দেশজুড়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। ১২ জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এতে গরমে মানুষের হাঁসফাঁস অবস্থা। এই তাপপ্রবাহ আগামী ২৪ ঘণ্টায় অপরিবর্তিত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Advertisements

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা উঠেছে যশোরে। এ নিয়ে ৪০ ডিগ্রির ওপরে উঠে যাওয়া অঞ্চল রয়েছে ১২টি। সেগুলো হলো ঢাকা বিভাগের ঢাকা জেলায় ৪০.৪ ডিগ্রি সেলসিয়াস, টাঙ্গাইলে ৪০.৪, ফরিদপুরে ৪০.৮ ও গোপালগঞ্জে ৪০.৮।

রাজশাহী বিভাগের রাজশাহী জেলায় ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস ও পাবনার ঈশ্বরদীতে ৪২.০। এ ছাড়া খুলনা বিভাগের খুলনা জেলায় ৪১.২ ডিগ্রি সেলসিয়াস, বাগেরহাটের মোংলায় ৪১.৭, সাতক্ষীরায় ৪০.৩, যশোরে ৪২.৬, চুয়াডাঙ্গায় ৪২.৪ ও কুষ্টিয়ার কুমারখালীতে ৪১.২।

Advertisements

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে রংপুর বিভাগে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এখন দেশের সবচেয়ে শীতল বিভাগ রংপুর। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রির ওপরে ওঠেনি। আর সর্বনিম্ন তাপমাত্রাও এই অঞ্চলে। এ ছাড়া দেশের সবচেয়ে উষ্ণ বিভাগ এখন খুলনা। সেখানে ছয়টি জেলার তাপমাত্রা উঠেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন