English

37 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

তুরস্কঃ ১.৪ বিলিয়ন ডলারের এফ-৩৫ জেট চুক্তি বাতিলের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে অর্থ পরিশোধ বা অন্যান্য হার্ডওয়্যার দিতে হবে

- Advertisements -

তুরস্ক বলেছে যে ১.৪ বিলিয়ন ডলারের এফ-৩৫ জেট চুক্তি থেকে ‘অন্যায়’ বহিষ্কারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে এই অর্থ পরিশোধ করতে হবে বা বিনিময়ে অন্যান্য হার্ডওয়্যার সরবরাহ করতে হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রকে ১০০টিরও বেশি এফ-৩৫ যুদ্ধবিমান সরবরাহ করতে হবে বা আঙ্কারাকে বিমান কর্মসূচিতে বিনিয়োগ করা ১.৪ বিলিয়ন ডলার পরিশোধ করে বা অন্যান্য হার্ডওয়্যার অফার করে ক্ষতিপূরণ দিতে হবে।
রাশিয়ান এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কেনার জন্য ২০১৯ সালে একটি বহু-জাতীয় অংশীদার ক্রয় প্রোগ্রাম থেকে বহিষ্কারের আগে তুরস্ক লকহিড মার্টিন-নির্মিত যোদ্ধাদের আদেশ দিয়েছিল। আঙ্কারা এর অপসারণকে অন্যায্য বলে সমালোচনা করেছে। যাইহোক, এর প্রতিরক্ষা শিল্প বিমানের মূল উপাদানগুলির কিছু বিকাশ এবং উৎপাদন অব্যাহত রেখেছে।

বৃহস্পতিবার একটি টিভি সাক্ষাত্কারের সময়, কাভুসোগলু বলেছিলেন যে তুরস্ক ইতিমধ্যে এস-৪০০ ক্রয়ের বিষয়ে “তার দৃষ্টিভঙ্গি স্পষ্ট করেছে” এবং পুনর্ব্যক্ত করেছে যে এটি প্রোগ্রাম থেকে “অন্যায়ভাবে সরানো হয়েছে”। তারপরে তিনি ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান যে হয় এটিকে ফেরত দেওয়া হোক বা বিনিয়োগ ফেরত দেওয়ার উপায় খুঁজে বের করুন – যা ব্যর্থ হলে, তিনি বলেছিলেন, দেশ “অন্যান্য বিকল্পগুলি বিবেচনা করবে।”

Advertisements

“তুরস্ক কখনই বিকল্প ছাড়া ছিল না… যখন প্রয়োজন হয়, তখন অন্য দেশে যেতে পারে। আমাদের বিকল্প আছে,” সিএনএন তুর্ককে মন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সমস্যা সমাধানে অস্বীকার করলে দেশ রাশিয়ার তৈরি Su-35 বা Su-57 যুদ্ধবিমান কিনতে পারে।

এই মাসের শুরুর দিকে, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছিলেন যে ওয়াশিংটন আঙ্কারাকে এফ-৩৫ পেমেন্টের বিনিময়ে এফ-১৬ ফাইটারের বিদ্যমান বহরের জন্য ৪০টি নতুন এফ-১৬ বিমান এবং প্রায় ৮০টি আধুনিকীকরণ কিট অফার করেছে। তিনি এই সপ্তাহে বলেছিলেন যে তিনি গ্লাসগোতে আসন্ন COP26 জলবায়ু শীর্ষ সম্মেলনে রাষ্ট্রপতি বিডেনের সাথে এই প্রস্তাবটি নিশ্চিত করবেন।

কাভুসোগলু সিএনএন তুর্ককে বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ইস্যুতে “বিভিন্ন লবি” সক্রিয় ছিল এবং বলেছিলেন যে যদি কংগ্রেসকে একটি চুক্তি অনুমোদনের জন্য রাজি করানো হয় তবে বিডেন প্রশাসনের “মনোভাব” সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল।

১১ জন ডেমোক্র্যাটিক এবং রিপাবলিকান আইন প্রণেতাদের একটি দল এই সপ্তাহে বিডেন প্রশাসনের কাছে সম্ভাব্য F-16 বিক্রয় সম্পর্কে “গভীর উদ্বেগ” প্রকাশ করেছে এবং মতামত দিয়েছে যে কংগ্রেস এই জাতীয় যে কোনও রপ্তানিকে বাধা দেবে।

Advertisements

চিঠিটি পর্যালোচনাকারী রয়টার্সের মতে, রাজনীতিবিদরা সেপ্টেম্বরে এরদোগানের একটি ঘোষণার উদ্ধৃতি দিয়েছিলেন যে তুরস্ক রাশিয়ার কাছ থেকে S-400 ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার “অতিরিক্ত কিস্তি কিনবে”। চিঠিতে উল্লেখ করা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ন্যাটোর কাছে বিমান বিক্রি করে “আমাদের জাতীয় নিরাপত্তার সাথে আপস করতে পারে না” যেটি “প্রতিপক্ষের মতো আচরণ করে চলেছে”।

ওয়াশিংটন এর আগে F-35 ফাইটার সম্পর্কে শ্রেণীবদ্ধ তথ্য পেতে S-400 ব্যবহার করে মস্কোর ভীতি দেখিয়েছে এবং জোর দিয়েছিল যে তারা ন্যাটো সিস্টেমের সাথে বেমানান। তবে, তুরস্ক বারবার বলেছে যে রাশিয়ান ক্ষেপণাস্ত্র ব্যবস্থাগুলি জোটের কোনও সরঞ্জামে একীভূত করা হবে না।

এদিকে, বুধবার পেন্টাগন বলেছে যে দুই দেশ F-35 সমস্যা সমাধানে আলোচনা চালিয়ে যাবে। পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল অ্যান্টন টি. সেমেলরথের মতে, বুধবার আঙ্কারায় “বিরোধ নিষ্পত্তির আলোচনার” জন্য উভয় দেশের ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তারা বৈঠক করেছেন।

সেমেলরথ দাবি করেছেন যে “উৎপাদনশীল” আলোচনাগুলি F-35 প্রোগ্রামে তুরস্কের অংশগ্রহণকে “সম্মানজনকভাবে শেষ করার” জন্য মার্কিন “প্রতিশ্রুতি” প্রদর্শন করেছে।

 

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন