English

37 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

দখলমুক্ত ও সংস্কার করুন: তেজগাঁওয়ে খেলার মাঠ বেদখল

- Advertisements -
Advertisements

শিশু-কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশের জন্য খেলাধুলা ও শরীরচর্চা বিশেষ প্রয়োজন। আর এ জন্য প্রয়োজন খোলা মাঠ। সব বয়সী মানুষের, বিশেষ করে বয়স্কদের সুস্থভাবে বেঁচে থাকার জন্য নিয়মিত হাঁটাচলা করা প্রয়োজন। তার জন্যও চাই খোলা মাঠ। কিন্তু এই ঢাকা মহানগরীতে সেই সুযোগ কোথায়? মাঠ এমনিতেই কম। যেগুলো আছে সেগুলোও নানাভাবে দখল হয়ে যাচ্ছে। প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, তেজগাঁওয়ে কলোনি বাজার এলাকায় ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের একটি বড়সড় খেলার মাঠ রয়েছে।

স্থানীয়দের কাছে এটি কলোনি বাজার খেলার মাঠ নামেও পরিচিত। সেই মাঠটির বড় অংশই এখন নানাভাবে দখল হয়ে গেছে। গড়ে উঠেছে ছোট-বড় মিলিয়ে ১৫টি দোকান। একাংশ দখল করে আছে তেজগাঁও থানা পুলিশের জব্দ করা গাড়ির লম্বা সারি। অন্যান্য স্থানে অবৈধভাবে গড়ে উঠেছে রিকশাস্ট্যান্ড ও গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। এ অবস্থায় মাঠটিতে খেলাধুলা কিংবা হাঁটাচলার সুযোগ কোথায়?

Advertisements

ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট মাঠটির মালিক হলেও তারা মাঠ রক্ষায় কোনো উদ্যোগই নেয় না। এমনকি মাঠের একমাত্র ফটকেও ইনস্টিটিউটের কোনো নামফলক নেই। ইনস্টিটিউটের অধ্যক্ষ এ নিয়ে কোনো কথা বলতেও রাজি হননি। শিক্ষার্থীরা জানায়, ইনস্টিটিউটের তিনটি হলে তিনটি খেলার মাঠ থাকায় শিক্ষার্থীরাও দূরের ওই মাঠে খেলতে যায় না। ফলে দখলকারীরা এই সুযোগে নিজেদের দখল পাকাপোক্ত করছে। দোকানের আকার ও সংখ্যা ক্রমেই বাড়ছে।

ঢাকা মহানগরের বিশদ অঞ্চল পরিকল্পনা বা ড্যাপের মানদণ্ড অনুযায়ী, পাড়া-মহল্লায় প্রতি সাড়ে ১২ হাজার মানুষের জন্য দুই থেকে তিনটি খেলার মাঠ থাকা প্রয়োজন। এসব মাঠের আয়তন হওয়া উচিত তিন একরের মতো। কিন্তু বাস্তবতা কী বলে? এই মহানগরে লাখো মানুষের জন্যও কি একটি এমন মাঠ পাওয়া যাবে? অন্যদিকে সামান্য যে কয়টি মাঠ আছে তাও হারিয়ে যাচ্ছে। বিভিন্ন সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী কেবল গত ২০ বছরে শতাধিক মাঠ হারিয়ে গেছে। যেগুলো অবশিষ্ট আছে সেগুলোরও জায়গা ক্রমেই কমছে। গড়ে উঠছে ভবন। ব্যবহার করা হচ্ছে অন্যান্য কাজে।আমরা চাই, অবিলম্বে তেজগাঁও পলিটেকনিক ইনস্টিটিউটের মাঠটি দখলমুক্ত করা হোক। এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশন ইনস্টিটিউট কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে পারে। ইনস্টিটিউটের সীমাবদ্ধতা থাকলে যৌথভাবে সিটি করপোরেশন দখলমুক্ত ও প্রয়োজনীয় সংস্কার করার পর স্থানীয় জনগণের ব্যবহারের জন্য মাঠটি উন্মুক্ত করে দিতে পারে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন