English

33 C
Dhaka
শনিবার, জুলাই ২০, ২০২৪
- Advertisement -

চিত্রপরিচালক-সংলাপ লেখক তারিক মাহমুদ-এর ১৯তম মৃত্যুবার্ষিকী আজ

- Advertisements -
Advertisements
Advertisements

চিত্রপরিচালক-সংলাপ লেখক তারিক মাহমুদ-এর ১৯তম মৃত্যুবার্ষিকী আজ । তিনি ২০০১ খ্রিষ্টাব্দের ৭ ডিসেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৪৯ বছর। অকাল প্রয়াত এই চিত্রপরিচালকের প্রতি শ্রদ্ধা জানাই। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
তারিক মাহমুদ ১৯৫২ খ্রিষ্টাব্দের অক্টোবর, চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বি,এস,সি পাস করেন।
আলমগীর কবির পরিচালিত সূর্যকন্যা ছবির সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রে আসেন তিনি। সহকারী পরিচালক হিসেবে আরো কাজ করেছেন- হারানো মানিক, দোস্তী, মহানায়ক প্রভৃতি ছবিতে।
তারিক মাহমুদ সংলাপ লিখেছেন- আমিই ওস্তাদ, নিয়তির খেলা ও মিলন তারা প্রভৃতি ছবির।
তারিক মাহমুদ পরিচালিত একমাত্র ছবি ‘সংসার সীমান্তে’ মুক্তিপায় ১৯৮৯ খ্রিষ্টাব্দে। এরপর আর কোনো ছবি পরিচালনা করতে দেখা যায়নি তাঁকে।
তারিক মাহমুদ ৪/৫টি চলচ্চিত্র সমীক্ষা কোর্স সম্পন্ন করেন। ক্যাটওয়া ও সিএসসি ক্লাবের অন্যতম কর্মকর্তা এবং সিডাব-এর সাংস্কৃতিক সম্পাদক ছিলেন তিনি।
তারিক মাহমুদ সম্ভাবনাময় একজন চলচ্চিত্র পরিচালক ছিলেন। চলচ্চিত্রের পদ্ধতিগত শিক্ষা ও জ্ঞান থাকা সত্বেও তিনি পরে আর কোনো ছবি পরিচালনা করেননি। তিনি চলচ্চিত্রের অন্যান্য কাজে নিজেকে ব্যস্ত রেখেছেন।
একজন সম্ভাবনাময়, প্রতিভাবান চলচ্চিত্র পরিচালক তারিক মাহমুদ, অকালে-অসময়ে চলে গেলেন পরপারে। তাঁকে স্মরণ করি, শ্রদ্ধায়-ভালোবাসায়।
(ছবি- মীর শামসুল আলম বাবু)

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন