English

37 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

বলিউড কিছুটা ‘সেকেলে’ মানসিকতার: শর্মিলা ঠাকুর

- Advertisements -
বলিউড বরাবরই পুরুষকেন্দ্রিক ইন্ডাস্ট্রি। নায়ক নির্ভর চলচ্চিত্রই বলিউডের মুল উপাদান। এর আগেও বহু অভিনেত্রী বলিউডের এই বৈষম্য নিয়ে মুখ খুলেছেন। এবার বর্ষীয়ান অভিনেত্রী শর্মিলা ঠাকুর কথা বললেন বলিউডের লিঙ্গ বৈষম্য নিয়ে।

শর্মিলার মতে, বলিউড কিছুটা ‘সেকেলে’ মানসিকতার। তাই এখানে বিশেষ চিত্রনাট্য লেখা হত অমিতাভ বচ্চনের কথা মাথায় রেখে। অর্থাৎ শক্তিশালী চরিত্র দেওয়া হত পুরুষদেরই। সেই সঙ্গে অভিনেত্রী দাবি করলেন, ওটিটির সময়ে এসে এই প্রবণতা বদলাতে শুরু করেছে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে এমনই দাবি করতে দেখা গিয়েছে বর্ষীয়ান অভিনেত্রীকে। তিনি বলেন, হলিউডের সঙ্গে তুলনা করে দেখলে সেখানে মেরিল স্ট্রিপ, জুডি ডেঞ্চ বা ম্যাগি স্মিথের মতো অভিনেত্রীদের জন্য শক্তিশালী চরিত্র দেওয়া হত। অথচ বলিউড সেই অর্থে ‘সেকেলে’। তাঁর কথায়, ”আমরা এখনও সামান্য সেকেলেই রয়ে গেছি। বিশেষ করে নারীদের প্রতি দৃষ্টিভঙ্গিতে। কেননা শক্তিশালী চরিত্র পুরুষদেরই দেওয়া হত। যেমন অমিতাভ বচ্চন, অনুপম খেরদের জন্য বিশেষ চিত্রনাট্য লেখা হত। কিন্তু ওয়াহিদা রহমান বা অন্য বর্ষীয়ান অভিনেত্রীদের জন্য লেখা হত না। হলিউড যেভাবে বর্ষীয়ান নারীদের জন্য চরিত্র সৃষ্টি করে বলিউডে সেসব হয় না।”

আর এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেন নীনা গুপ্তার মতো অভিনেত্রীর কথা, যাঁরা চিত্রনাট্যের আনুকূল্য পাননি। কিন্তু সেই সঙ্গে তাঁর আশা, ”ওটিটিতে অনেক ভাল ভাল পারফর্মাররা রয়েছেন। সময় লাগবে। কিন্তু পরিবর্তন হবে।”

শিগগিরই মুক্তি পেতে চলেছে শর্মিলার নতুন চলচ্চিত্র ‘গুলমোহর’। এতে আরো অভিনয় করছেন মনোজ বাজপেয়ী, অমল পালেকরের মতো শক্তিশালী অভিনেতারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন