English

34 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

সার্চ করতে গেলে কি এরপর অর্থ চাইবে গুগল?

- Advertisements -

নিজেদের কয়েকটি সার্চ ফলাফল সম্ভবত আর ফ্রি রাখবে না গুগল। ব্রিটিশ দৈনিক ফাইনান্সিয়াল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি নিজস্ব সার্চ ইঞ্জিনের এমন একটি সংস্করণ চালুর কথা বিবেচনা করছে। যেখানে আর্থিক ফি’র বিনিময়ে সার্চ ফলাফলে জেনারেটিভ এআই ব্যবহারের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

যারা প্রিমিয়াম সেবার জন্য অর্থ পরিশোধ করবেন, তারা জেনারেটিভ এআইয়ের মাধ্যমে তৈরি সার্চ ফলাফল দেখার সুযোগ পাবেন বলে প্রতিবেদনে লিখেছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

Advertisements

বিশেষজ্ঞদের একটি অংশ এরইমধ্যে ইঙ্গিত দিয়েছেন, ভবিষ্যতে ওয়েব সার্চের বেলায় এআইয়ের তৈরি ফলাফল দেখা যেতে পারে, যার মাধ্যমে ব্যবহারকারীরা বিভিন্ন প্রশ্নের সরাসরি ও সুনির্দিষ্ট জবাব পাবেন।

সমালোচকদের শঙ্কা, সেইসব জবাবে যাচাই না করা তথ্যও থাকতে পারে, বিশেষ করে বিভিন্ন ‘লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (এলএলএম)’-এ কখনো কখনো যখন এমন ‘হ্যালুসিনেট’ করা জবাব তৈরির প্রবণতা দেখায়, যা দেখলে আপাতত নির্ভরযোগ্য মনে হলেও আসলে তা ভুল।

Advertisements

নিজেদের অন্যান্য পণ্যে কয়েকটি এআই টুলের জন্য এরই মধ্যে আর্থিক ফি নিতে শুরু করেছে গুগল। আর আর্থিক ফি পরিশোধ করা ব্যবহারকারীরা জিমেইল ও গুগল ডক্সের মতো পণ্যে গুগলের নতুন এআই সহায়ক ব্যবস্থা ‘জেমিনাই’ ব্যবহারের সুযোগ পেয়ে থাকেন, যা তাকে বিভিন্ন টেক্সট সাজেস্ট করে থাকে।

তবে বিজ্ঞাপনবিহীন সার্চ অভিজ্ঞতা নিয়ে কাজ করার বিষয়টি পুরোপুরি নাকচ করে দিয়েছে কোম্পানিটি। এফটির প্রতিবেদন এ বিষয়টি নিশ্চিত না করলেও নতুন আর্থিক ফি-ভিত্তিক ফিচার নিয়ে কাজ করার কথা নিশ্চিত করেছে গুগল।

গুগল জানায়, আমরা বিজ্ঞাপনবিহীন সার্চ অভিজ্ঞতা নিয়ে কাজ করছি না বা এই বিষয়টি বিবেচনায় রাখছি না। তবে আমরা আগের মতোই বিভিন্ন নতুন প্রিমিয়াম সক্ষমতা ও সেবা তৈরি চালিয়ে যাব যাতে গুগলে আমাদের আর্থিক পরিষেবার পরিসর বাড়ানো যায়।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন